মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৩:৪৩ অপরাহ্ন

স্বাস্থ্যমন্ত্রী কি কোয়ারেন্টিনে? উত্তর পেলেন না সংবাদিকরা

ডেস্ক রিপোর্ট
  • Update Time : শনিবার, ২৮ মার্চ, ২০২০
  • ৩৩৪ Time View

দেশে এখন পর্যন্ত ৪৮ জন করোনায় আক্রান্তের খবর দিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এরমধ্যে খবর বেরিয়েছে-স্বাস্থ্যমন্ত্রীর দপ্তরের এক কর্মকর্তা করোনায় আক্রান্ত। যে কারণে আক্রান্তে সংস্পর্শে যাওয়া সচিবসহ  ওই মন্ত্রনালয়ের কয়েকজনকোয়ারেন্টিনে আছেন। তবে বিষয়টি নিয়ে কেউ মুখ খুলেছেন না। শনিবার করোনা পরিস্থিতি জানাতে অনলাইন লাইভ ব্রিফিংয়ে আসেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক মো. হাবিবুর রহমান ও রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। বেলা ১২ টায় স্বাস্থ্যঅধিদপ্তর থেকে তারা লাইভে আসনে। সামগ্রিক পরিস্থিতি জানানো পর সাংবাদিকদের প্রশ্নের জবাব দিতে শুরু করেন হাবিবুর রহমান। স্বাস্থ্যমন্ত্রী কোয়ারেন্টিনে নাকি জানতে চেয়ে একজন সাংবাদিক প্রশ্ন করেন, শোনা যাচ্ছে স্বাস্থ্যমন্ত্রী- সচিবসহ কয়েকজন নাকি কোয়ারেন্টিনে, বিষয়টি সম্পর্কে কি একটু বলবেন’? সাংবাদিকের এমন প্রশ্নের উত্তরে হাবিবুর রহমান ‘হ্যা’ বা ‘না’ কিছুই বলেন নি।

তিনি অন্য প্রশ্নের উত্তরদিতে শুরু করেন। সেই প্রশ্নের উত্তর শেষে আবার সাংবাদিক একই প্রশ্ন করেন। এভাবে বার বার তিনি তাকে এই প্রশ্নটি করেন। কিন্তু তিনি ‘হ্যা’ বা ‘না’ কোনো উত্তর না, দেওয়ায় সেই সাংবাদিক বলেন, ‘আপনাকে একটা প্রশ্ন করা হচ্ছে, আর আপনি বারবার একটি প্রশ্ন এড়িয়ে যাচ্ছেন’। তারপরও হাবিবুর রহমান ‘হ্যা’ বা ‘না’ কোনো উত্তর দেননি। এসময় আরো কয়েকজন সাংবাদিক প্রশ্নটি করেন এবং একসাথে কয়েকজনেই বলেন, আপনি এই প্রশ্নটিরউত্তর দেন। তিনি স্বাস্থ্যমন্ত্রী সংশ্লিষ্ট প্রশ্নের উত্তর না দিয়ে প্রশ্ন-উত্তরপর্ব শেষ করেন। 

পরে প্রশ্নের উত্তর দিতে শুরু করেন আইইডিসিআর পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এক পর্যায়ে তিনি বলেন, ‘আপনারা বেশ কিছু মানুষ সম্পর্কে জানতে চেয়েছেন, আমরা সবসময়ই বলেছি কিন্তু যে কার মধ্যে সংক্রমণ রয়েছে, কে কোয়ারেন্টিনে আছেন, সে বিষয়গুলো আমরা কখনোই যাতে তাদের আইডেন্টিফাই করা যায়, সে সমস্ত তথ্যগুলো আমরা সবসময় বলে এসেছি, নিরুৎসাহিত করেছি, আমরা যেমন বলিনি, আমরা আপনাদেরও অনুরোধ করেছি তাদের যেন চেনা না যায় এরকম ভাবে যেন আমরা তথ্যপ্রচার করি। অনেক ক্ষেত্রে এখানেতারা ব্যক্তিগত ভাবে সামাজিক বিচ্ছিন্ন হয়ে পড়তে পারেন উল্লেখ করে তিনি বলেন, আমরা সামাজিক বিচ্ছিন্নকরণের কথা বলছি, সমাজ হিসেবে কিন্তু কোনো ব্যক্তি যেন এটাতে কোনোভাবে, সামাজিক ভাবে কোনো রকমের হেয় পতিপন্ন না হন। সেই দিকটা আপনাদের কিন্তু সব সময় অনুরোধ করেছি। তিনি বলেন, আমার সব  সময় বলেছি আমার যারা আক্রান্ত হচ্ছে তাদের প্রতি,যারা আক্রান্তের কাছাকাছি এসে সংস্পর্শে এসে কোয়ারেন্টিনে আছেন, তাদের প্রতি আমরা যেন সবাই সহানুভূতিশীল,সংবেদনশীল আচরণ করে থাকি। ফ্লোরা জানান, গত ২৪ ঘন্টায়দেশে নতুন করে করোনায় আক্রান্ত কোনো ব্যক্তি শনাক্ত হয় নি।  এ পর্যšন্ত আক্রন্ত ৪৮ জনের মধ্যে ১৫ জন সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 Suchana Community TV
themebazsuchana231231