সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৬:৩৯ অপরাহ্ন

লেবানন দূতাবাসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন!

ওয়াসীম আকরাম, লেবানন থেকে :-
  • Update Time : রবিবার, ২৯ মার্চ, ২০২০
  • ৩২৫ Time View

করোনা ভাইরাস প্রাদুর্ভাব এর কারণে সীমিত আকারে গত ২৬ মার্চ যথাযথ মর্যদায় পালন করলো “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস”। এই উপলক্ষে বৈরুত বাংলাদেশ দূতাবাসের আয়োজনে অনুষ্ঠিত হল আলোচনা সভা।

দূতাবাসের প্রথম সচিব(শ্রম) ও চার্জ দ্যা অ্যাফেয়ার্স আব্দুল্লাহ আল মামুন এর সভাপতিত্বে এবং তৃতীয় সচিব আব্দুল্লাহ আল সাফির সঞ্চালনায় শুরুতে পবিত্র কুরআন থেকে তেলওয়াত করেন দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা আবুল হোসেন।

এরপর সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শুনান যথাক্রমে তৃতীয় সচিব আব্দুল্লাহ আল শাফি, প্রশাসনিক কর্মকর্তা আবুল হোসেন, সহকারী কর্মকর্তা জুবায়ের কবির তুষার, আরমান প্রধানিয়া।

সভাপতিত্বে প্রথম সচিব (শ্রম)ও চার্স দ্যা অ্যাফয়ার্স আব্দুল্লাহ আল মামুন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন তার সাথে স্বাধীনতা যুদ্ধে সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেন।তিনি বলেন,বর্তমানে বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশ। হুট করে কোন কাজে উন্নতি লাভ করা যায়না। ধাপে ধাপে এক-একটা সিড়ি চড়ে উপরে উঠতে হয়।একটি উন্নত দেশে পরিনতের জন্য যেমন সুশাসন, সামাজিক ন্যায়বিচার, নারী ক্ষমতায়ন, মানব সম্পদ উন্নয়ন, শিক্ষার মান উন্নয়ন সহ বিভিন্ন কিছুর সমন্বয় করে একটা দেশ উন্নত দেশে পরিণত হয়। আর সেজন্য সরকার চেষ্টা চালিয়ে কাজ করে যাচ্ছে। আমরা যে যেখানে যেই অবস্থায় আছি সরকারের উন্নয়নে সবাই সহযোগিতা করার আহবান জানান।১৭ মার্চ ২০২০ থেকে ১৭ মার্চ ২০২১ইং পর্যন্ত “মুজিববর্ষ” ঘোষণা করেছে সরকার।পুরো বছরটিতে মুজিববর্ষ উদযাপন ও তাৎপর্যের উপর বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে সরকার। তার ধারাবাহিকতায় দূতাবাসও পরিস্থিতি স্থিতিশীল হওয়ার পর পালনে প্রবাসীদের সহযোগিতা কামনা করেন।

তিনি প্রবাসীদের উদ্দেশ্যে বলেন, বিশ্ব মহামারি করোনা ভাইরাস প্রাদুর্ভাব এর কারণে বর্তমানে পুরো বিশ্ব এখন একদেশ অন্যদেশের সাথে প্রায়ই বিচ্ছিন্ন, প্রায় দেশে চলছে লকডাউন। গত ১৯ মার্চ দেশে ফিরতে ১৮৮ জনের ফ্লাইট ছিল কিন্ত সেটা স্থগিত করা হয়।করোনা ভাইরাস পরিস্থিতি স্থিতিশীলতা আসার পর দ্রুত ফ্লাইট করানোর আশ্বস্ত করেন।
এছাড়াও তিনি বলেন, দেশে ফিরতে নিবন্ধন কৃত দের মধ্যে ১৬০১ থেকে ২১০০ সিরিয়ালদারীর এক্সিট ভিসা দূতাবাস পেয়েছেন এবং ২১০১ থেকে ৩১০০ পর্যন্ত সিরিয়ালদারীর ক্লিয়ারেন্স পেয়েছেন লেবানন জেনারেল সিকিউরিটি থেকে সেটি বলেন।বর্তমানে করোনা ভাইরাস এর প্রাদুর্ভাব লেবানন সরকার বিভিন্ন নীতিমালা প্রণয়ন করেছে সবাই এখানকার স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান।

দিবসটি উপলক্ষে আরও বক্তব্য রাখেন, লেবানন আওয়ামী লীগ নেতা বাবুল মুন্সি, ইস্কান্দার আলী মোল্লা।
বাংলাদেশ দূতাবাসের সকল কর্মকর্তাবৃন্দ, লেবানন আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Suchana Community TV
themebazsuchana231231