শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০২:০৪ অপরাহ্ন

ফুলবাড়ীতে জেলা প্রশাসকের হস্তক্ষেপে জলাবদ্ধতা নিরসনে ক্যানেল নির্মান

আল মামুন, ফুলবাড়ী, দিনাজপুর
  • Update Time : শনিবার, ২৪ অক্টোবর, ২০২০
  • ১০০ Time View

দিনাজপুরের ফুলবাড়ী খয়েরবাড়ী ও দৌলতপুর ইউনিয়নের ২ হাজার বিঘা জমি প্রায় ১০ বছর যাবৎ জলাবন্ধতায় পরিনিত হয়ে আছে। সেই জলাবন্ধতা নিরসনে দিনাজপুর জেলা প্রশাসক মোঃ মাহামুদুল আলম,ফুলবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আতাউর রহমান মিল্টন,উপজেলা নির্বাহী অফিসার খায়রুল আলম সুমন, নির্বাহী অফিসার অতিরিক্ত মোঃ রিয়াজ উদ্দিন ২৪ অক্টবর শনিবার সকাল ১১টায় ফুলবাড়ীর সকল স্থরের কর্মকর্তা-কর্মচারী নিয়ে ক্যানেল নির্মান উদ্বোধন করেন। এদিকে চলমান আমন ধান ঘরে তোলার সুযোগ না দিয়ে এবং জমি অধিগ্রহণ না করে ক্যানেল নির্মানের প্রতিবাদন জানান জমি হারানো কৃষকরা।
ক্ষতিগ্রস্থ কৃষক মোঃ মোকাদেস আলী বলেন, পানি নিস্কাসনের প্রয়োজন আছে। আমরাও চাই পানি নিস্কাসন হউক। কিন্তু বর্তমানে জমিতে আমনধান পাকার আপেক্ষায় আছে। আর মাত্র মাস খানের সময় আছে এর মধ্যেই  আমরা আমাদের ধান ঘরে তুলতে পারবো। সেই ধান কাটার সুযোগ আমাদের দেওয়া হউক। তাছাড়া আমাদের জমির উপর দিয়ে ক্যানেল যাচ্ছে আমরা জানবো না এটা কেমন কথা। আমার আমাদের জমির ক্ষতিপুরন কি পাবো না?। একই কথা বলেন, কৃষক রায়হান,মাসুম,তৌহিদ,পলাশ।
দিনাজপুর জেলা প্রসশাক মোঃ মাহামুদুল আলম বলেন, ফুলবাড়ী উপজেলার খয়েরবাড়ী-দৌলতপুর ইউনিয়নের প্রায় ২ হাজার একর জমি গত ৫ থেকে ৬ বছর যাবৎ ২ হাজার পরিবার তারা কোন আবাদ করতে পারছে না। তাদের যে হাহা কার সেই হাহা কার দেখে আমরা জলাবন্ধতা নিরসনের চেষ্টা করেছি। যেহেতু ১০ থেকে ১২ জনের জমির উপর দিয়ে ক্যানেল করলে হবে তাছাড়া পানি উন্নয়নবোর্ড় আগে থেকে পাশে ড্রেন করে রেখেছে আমরা সেখানে সংযোগ করতে পারি তাহলে দ্রæত সময়ের মধ্যে জলাবন্ধতা দুরিকরণ সম্ভব।
সরজমিনে দেখা যায়, জেলা প্রসাশকের ক্যানেল নির্মাণ কাজের উদ্বোধন করার সময় স্থানীয় ক্ষতিগ্রস্থ কৃষকেরা জমির ক্ষতিপুরণ ও বোরধান ঘরে উঠানোর পর্যন্ত ক্যানেল নির্মাণ বন্ধের প্রতিবাদে মানববন্ধন করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Suchana Community TV
themebazsuchana231231